Studypress News

ক্রিকেটার হানিফ মোহাম্মদ আর নেই

16 Aug 2016

বৃহস্পতিবার (১১/০৮/২০১৬ ইং) করাচির আগা খান হাসপাতালে ৮১ বছর বয়সে মারা যান হানিফ। ফুসফুসের ক্যান্সার পরবর্তী জটিলতা নিয়ে এখানেই কিছু দিন ধরে চিকিৎসা নিচ্ছিলেন সাবেক এই ওপেনার। ২০১৩ সালে তার ক্যানসারের চিকিৎসা হয়েছিল লন্ডনে।

১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বারবাডোজে খেলেছিলেন ৩৩৭ রানের মহাকাব্যিক এক ইনিংস, এখনও যা টেস্টে পাকিস্তানের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। প্রথম ইনিংসে ৪৭৩ রান পিছিয়ে থেকে ফলো অনে নামা পাকিস্তান ম্যাচ বাঁচায় অসাধারণ সেই ইনিংসেই। গিলক্রিস্ট-অ্যাটকিনসনদের বিপক্ষে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় সেই ইনিংসে ৯৭০ মিনিট ব্যাট করেছিলেন হানিফ। সময়ের দিক থেকে টেস্টের দীর্ঘতম ইনিংসের বিশ্বরেকর্ড হয়ে যেটি টিকে আছে এখনও।

 

২০১৪ সালে বেন্ডন ম্যাককালামের ট্রিপল সেঞ্চুরির আগে হানিফের ইনিংসটিই ছিল দলের দ্বিতীয় ইনিংসে একমাত্র ত্রিশতক।

 

ওই ইনিংসের পরের বছর প্রথম শ্রেণির ক্রিকেটে হানিফ খেলেছিলেন ৪৯৯ রানের অনন্য সাধারণ একটি ইনিংস। দিনের শেষ বলে ৫০০ রান পূর্ণ করতে গিয়ে সেবার রান আউট হয়ে যান হানিফ। প্রথম শ্রেণিতে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড হয়ে যেটি টিকে ছিল ৩৫ বছর। ১৯৯৪ সালে ৫০১ রানের ইনিংসে সেই রেকর্ড ভাঙেন ব্রায়ান লারা। পাকিস্তানের অভিষেক টেস্টসহ ৫৫ টেস্ট খেলেছেন হানিফ। ৪৩.৯৮ গড়ে ১২ সেঞ্চুরি ও ১৫ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ৩ হাজার ৯১৫।

 

তখনকার ঢাকা স্টেডিয়াম, এখনকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলেছেন ৫টি টেস্ট। পাকিস্তান দেশের মাটিতে প্রথম টেস্ট খেলেছিল ঢাকাতেই।

১৯৩৪ সালে অবিভক্ত ভারতের গুজরাটে জন্ম হানিফের। পরে তারা চলে আসেন পাকিস্তানে। খেলা ছাড়ার পর একটি জনপ্রিয় ক্রিকেট ম্যাগাজিনের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন হানিফ, যা তিনি দুই যুগ ধরে সম্পাদনা করেছেন ।