We need more tests

24 Mar 2020

We need more tests
আমাদের আরও পরীক্ষা দরকার

Community transmission is highly possible
সামাজিক সংক্রমণএর উচ্চ সম্ভাবনা

We are baffled at the claim of the authorities that there is no community transmission (when the source of infection is not known) of Covid-19 in the country on the basis of only a handful of tests that can hardly give any conclusive picture for a population as large as ours. Experts are insisting that too few tests have been conducted and this may lead to the situation being "misevaluated". While it is no help to be alarmist and create panic among the people, it is foolhardy to be complacent about a crisis that is almost certain to get worse before it gets better. The concerns of the experts come from the frightening trends of infection and deaths in many parts of the world where community transmission has taken place. Even the UK and US are experiencing increases in infections from community transmissions. So how can our authorities be so sure that this is not the case in Bangladesh?

আমরা কর্তৃপক্ষের এই দাবিতে হতবাক হয়েছি যে কেবলমাত্র হাতে গোনা কয়েকটি পরীক্ষার ভিত্তিতে দেশে কোভিড -১৯ এর সামাজিক কোনও সংক্রমণ (যখন সংক্রমণের উত্সটি জানা যায় না) নেই এবং মাত্র হাতে গোনা কয়েকটি টেস্ট কোনও চূড়ান্ত চিত্র দিতে পারে না যখন আমাদের জনসংখ্যা এত বেশি। বিশেষজ্ঞরা জোর দিয়ে বলছেন যে খুব কম পরীক্ষা নেওয়া হয়েছে এবং এর ফলে পরিস্থিতি "ভূল বিশ্লেষণ" হতে পারে। যদিও জনগণের মধ্যে আতঙ্ক তৈরি করে কোন লাভ নেই , তবে এমন পরিস্থিতিতে প্রসন্ন চিত্তে থাকাটাও বোকামি যেখানে পরিস্থিতি ভালো হবার আগে আরো খারাপ এর দিকে যায়।  । বিশেষজ্ঞদের এই উদ্বেগ বিশ্বের বহু জায়গায় যেখানে সামাজিক সংক্রমণ ঘটেছে সেখানে সংক্রমণ এর ভয়াবহতা এবং মৃত্যুর ভয়াবহ প্রবণতা থেকে আসে। এমনকি যুক্তরাজ্য এবং মার্কিন জনগোষ্ঠীর মধ্যে সামাজিকসংক্রমণ থেকে সংক্রমণের পরিমাণ বাড়ছে। তাহলে আমাদের কর্তৃপক্ষ কীভাবে এতটা নিশ্চিত হতে পারে যে এটি বাংলাদেশে নেই?

According to the IEDCR officials, a total of 33 cases have been confirmed with only 365 people tested so far. This can hardly give a picture of the entire country, especially with a large number of people from Italy—an epicentre of the virus—as well as from other affected countries, entering Bangladesh and going to different parts of the country without going through the necessary quarantine. It has been reported that these people have been socialising in their hometowns, apart from all the contact with people before that, which significantly increases the probability of community transmissions. So far, three deaths due to Covid-19 have been confirmed, but IEDCR is yet to find out how the second person who died got infected.

আইইডিসিআর কর্মকর্তাদের মতে, এ পর্যন্ত মাত্র ৩৬৫ জনের পরীক্ষা-নিরীক্ষা করে মোট ৩৩ টি সংক্রমণের  বিষয়  নিশ্চিত করা গেছে। এটি সমগ্র দেশের চিত্র খুব কমই  ফুটিয়ে তুলতে  পারে, বিশেষত  ইতালি থেকে বিপুল সংখ্যক লোকের আগমন  -যেটি ভাইরাসের কেন্দ্রস্থল- পাশাপাশি অন্যান্য আক্রান্ত দেশগুলি থেকেও বাংলাদেশে প্রবেশ করে এবংযথাযত পৃথক থাকা ছাড়াই  দেশের বিভিন্ন জায়গায়  তারা যাতায়াত করছে।  । জানা গেছে যে এই ব্যক্তিরা নিজ শহরে সামাজিক কর্মকান্ড চালাচ্ছে, যা সামাজিক  সংক্রমণের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করছে। এখনও অবধি কোভিড -১৯ এর কারণে তিনজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা গেছে, তবে মারা যাওয়া দ্বিতীয় ব্যক্তি কীভাবে সংক্রামিত হয়েছিল তা এখনও আইইডিসিআর বের করতে পারেনি।

The government must now pay heed to the virologists who are saying that many more tests have to be conducted. The IEDCR, which is the only centre where tests are conducted, have only 44 epidemiologists to collect samples, do the tests and research, and conduct contract tracing. This capacity has to be increased on an urgent basis with testing centres all over the country. Hospitals that have the testing facilities can help to increase this capacity. As experts have pointed out, the government needs to estimate how many people may get infected, how many need hospital care, and ensure ICU and other interventions, as well as protective gear for healthcare professionals, on an emergency basis.

সরকারকে এখন ভাইরোলজিস্টদের কথায়  মনোযোগ দেওয়া উচিত যারা বলছেন যে আরও অনেক পরীক্ষা করাতে হবে। আইইডিসিআর, এটিই একমাত্র কেন্দ্র যেখানে পরীক্ষা করা হয়, সেখানে মাত্র ৪৪ জন মহামারী বিশেষজ্ঞ নমুনা সংগ্রহ, পরীক্ষা ও গবেষণা, এবং সংক্রামণ সনাক্তকরণের কাজ করছে। জরুরি ভিত্তিতে সারা দেশে রোগ পরীক্ষা কেন্দ্রের সক্ষমতা বাড়াতে হবে। যেসব হাসপাতালের পরীক্ষার সুবিধা রয়েছে তারা এই সক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে , সরকারকে জরুরী ভিত্তিতে কত লোক সংক্রামিত হতে পারে, কতজনকে হাসপাতালের সেবা প্রয়োজন, এবং আইসিইউ এবং অন্যান্য পদক্ষেপ এর  পাশাপাশি স্বাস্থ্যসেবা পেশাদারদের প্রতিরক্ষামূলক যন্ত্র নিশ্চিত করতে হবে।

 

  বেশিরভাগ সময় বাসায় থাকছেন? বিসিএস এবং ব্যাংক পরীক্ষার প্রস্তুতি অনলাইনে নিন স্টাডিপ্রেসে।   স্টাডিপ্রেসে পাবেন - অধ্যায়ভিত্তিক সকল Question প্র্যাকটিস করতে পারবেন। আগের সব পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (ব্যাখ্যাসহ )। লিখিত পরীক্ষার প্রস্তুতিও নিতে পারবেন। গুরুত্বপূৰ্ণ কারেন্ট ওয়ার্ল্ড আপডেট। ১০০ টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট। একটি অধ্যায়ের সবচেয়ে বেশি ভুল করা Question সমূহ সমূহ একসাথে পাবেন। কোন পরীক্ষা দেয়ার পর ভুলসমূহ এক সাথে (Mistake List-এ) দেখতে পারবেন। কঠিন এবং বারবার পড়তে হয় এমন প্রশ্ন (Review List) -এ পড়তে পারবেন। প্রয়োজনীয় ইংরেজি শব্দ নিয়ে আছে word app ২৪/৭ সাপোর্ট রেজিস্ট্রেশন করুন: www.studypress.org প্রয়োজনে ফোন করুন: 01624595959  


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook