Special incentives for health workers commendable

09 Apr 2020

Special incentives for health workers commendable
স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ প্রণোদনা প্রশংসনীয়
But we must ensure they are adequately protected

তবে আমাদের অবশ্যই তাদের  পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করতে হবে

In a speech to public representatives and officials, Prime Minister Sheikh Hasina gave strict guidelines to doctors regarding patient care, reminding them of their duty to provide healthcare, whatever the scenario. In the wake of recent reports of patients being denied care, often with fatal results—as was the case of DU student Suman Chakma, who died after allegedly being denied treatment by several hospital authorities—her strong stance on the issue is a welcome one, as is her promise that the government will lend its full support to healthcare workers who put themselves at risk and provide care at the frontlines of the fight against Covid-19. This involves special incentives to encourage doctors, nurses, health workers and other employees working during the pandemic, as well a health insurance of Tk 5-10 lakh for those who become infected with coronavirus while discharging their duties. All treatment costs will also be borne by the government if a public servant is infected in the line of duty.

জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোগীদের যত্ন নেয়ার ব্যাপারে চিকিত্সকদের কড়া নির্দেশনা দিয়েছেন, পরিস্থিতি যাই হোক না কেন, স্বাস্থ্যসেবা প্রদানের দায়িত্বর কথা তিনি তাদের মনে করিয়ে দিয়েছিলেন। রোগীদের সেবা দেওয়ার বিষয়টি অস্বীকার করার কারনে প্রায়শই মারাত্মক ফলাফল পাওয়া যাচ্ছে এমনটাই সাম্প্রতিক প্রতিবেদনে ফুটে উঠেছে — যেমনটি দেখা যায় ঢাবির ছাত্র সুমন চাকমার ক্ষেত্রে   বেশ কয়েকটি হাসপাতাল তাকে চিকিৎসা সেবা প্রদানে অস্বীকার করার পরে তিনি মারা গিয়েছিলেন- এই বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় অবস্থানকে আমরা স্বাগত জানাই, তাঁর প্রতিশ্রুতি অনুসারে যে সকল সরকারি  স্বাস্থ্যসেবা কর্মীদের যারা তাদের নিজেদের ঝুঁকির মধ্যে ফেলেছে এবং কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের প্রথম সারিতে সেবা  প্রদান করবে সরকার তাদের তাদের পূর্ণ সহায়তা করবে।  এর মধ্যে মহামারী চলাকালীন চিকিত্সক, নার্স, স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য কর্মচারীদের উত্সাহ দেওয়ার জন্য বিশেষ প্রণোদনা দেয়া হয়েছে, তেমনি তাদের দায়িত্ব পালনের সময় করোনভাইরাসতে সংক্রামিতদের জন্য ৫-১০ লক্ষ টাকার স্বাস্থ্য বীমাও রয়েছে। কোনও সরকারী কর্মচারী যদি দায়িত্ব পালনের সময়  সংক্রামিত হয় তবে তার সমস্ত চিকিত্সা ব্যয়ও সরকার বহন করবে।

While all of these are commendable initiatives that receive our full support, we are worried that it might not have the intended effect of boosting the morale of health workers unless the government can also fully commit to providing them with the necessary personal protective equipment (PPE). We have already seen multiple cases of doctors expressing their concern at the lack of PPE, including the strike by intern doctors at Jalalabad Ragib-Rabeya Medical College Hospital in Sylhet to protest this lack of protection. While there is now a drive to collect this equipment for hospitals, the time is now to make sure all healthcare workers have these resources immediately, since the number of infected are rising every day, especially in the capital. We also urge the government to remember that protective equipment must be given not just to doctors and nurses, but also to cleaners and other class-four employees of government hospitals, who provide crucial services but are often left out of such considerations. We cannot expect these people to put themselves and their families at risk and provide us with the best possible care without ensuring their safety first.

যদিও এগুলি সবই প্রশংসনীয় উদ্যোগ যাতে আমাদের পূর্ন সমর্থন আছে , আমরা আশঙ্কা করছি যে সরকার স্বাস্থ্যকর্মীদের মনোবল বৃদ্ধির ক্ষেত্রে বিশেষ প্রভাব নাও ফেলতে পারে যদি না সরকার তাদের প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম সরবরাহের  প্রতিশ্রুতি রক্ষা করতে না পারে । আমরা ইতোমধ্যে ডাক্তারদের মধ্যে নিরাপত্তা সরঞ্জাম এর অভাবে উদ্বেগ প্রকাশ করতএ দেখেছি যার মধ্যে আছে সুরক্ষার অভাবের প্রতিবাদে সিলেটের জালালাবাদ রাগিব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট। এখন হাসপাতালের জন্য এই সরঞ্জাম সংগ্রহের উচ্চ চাহিদা চলছে, এখন সময় এসেছে সমস্ত স্বাস্থ্যসেবা কর্মীদের অবিলম্বে এই  সরঞ্জামগুলো নিশ্চিত করার, যেহেতু বিশেষ করে  রাজধানীতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা সরকারকে এটাও মনে রাখতে অনুরোধ করি যে প্রতিরক্ষামূলক সরঞ্জামগুলি কেবলমাত্র চিকিত্সক এবং নার্সদেরই নয়, ক্লিনার এবং সরকারী হাসপাতালের অন্যান্য চতুর্থ কর্মচারীদেরও দেওয়া উচিত, যারা অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি সরবরাহ করে তবে প্রায়শই এ জাতীয় বিবেচনার বাইরে থাকে। আমাদের এই আশা অমূলক যে এই ব্যক্তিরা তাদের এবং তাদের পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলে এবং তাদের নিরাপত্তাটি প্রথমে নিশ্চিত না করে আমাদের সর্বোত্তম সম্ভাব্য যত্ন প্রদান করবে।

স্টাডিপ্রেসে পাবেন -
অধ্যায়ভিত্তিক সকল Question প্র্যাকটিস করতে পারবেন।
আগের সব পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (ব্যাখ্যাসহ )।
লিখিত পরীক্ষার প্রস্তুতিও নিতে পারবেন।
গুরুত্বপূৰ্ণ কারেন্ট ওয়ার্ল্ড আপডেট।
১০০ টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট।
একটি অধ্যায়ের সবচেয়ে বেশি ভুল করা Question সমূহ সমূহ একসাথে পাবেন।
কোন পরীক্ষা দেয়ার পর ভুলসমূহ এক সাথে (Mistake List-এ) দেখতে পারবেন।
কঠিন এবং বারবার পড়তে হয় এমন প্রশ্ন (Review List) -এ পড়তে পারবেন।
প্রয়োজনীয় ইংরেজি শব্দ নিয়ে আছে word app
২৪/৭ সাপোর্ট
রেজিস্ট্রেশন করুন: www.studypress.org
প্রয়োজনে ফোন করুন: 01624595959


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook