Scaling up contact tracing can save lives

22 Mar 2020

Scaling up contact tracing can save lives
যোগাযোগ সীমিতকরন জীবন বাঁচাতে পারে
It is the most urgent task ahead
এটাই সামনে সবচেয়ে গুরুত্বপূর্ন কাজ

It is a frustrating thought that the outbreak of COVID-19 in Bangladesh that is inevitable from the data from all over the world, could have been brought under some control if we had been stricter about screening at the airport and quarantining people coming from regions hard hit by this virus. But this has been how some countries have been able to contain the pandemic and slow down its virulent spread. These countries have been using the method of contact tracing which is a front-line public-health strategy that involves identifying a suspected case and following up with that person as well as all the people who may have come into contact with that person and quarantining them. And this is what experts are insisting the government must expedite to contain the virus and break the transmission channels.

এটি  হতাশাজনক চিন্তা যে সারা পৃথিবী থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী অনিবার্যভাবে বাংলাদেশে COVID-19 এর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনা যেত যদি আমরা বিমানবন্দরে স্ক্রিনিংয়ের বিষয়ে এবং যে অঞ্চল এ এটির মারাত্বক প্রাদুর্ভাব ছড়িয়েছে সেখান থেকে আগত লোকদের আলাদা রাখার বিষয়ে কঠোর হতে পারতাম। তবে এভাবেই কিছু দেশ মহামারীটি ধারণ করতে সক্ষম হয়েছে এবংএই ভাইরাস এর মারাত্মক বিস্তারকে কমিয়ে দিয়েছে। এই দেশগুলি সংস্পর্শ  নির্ণয়ের পদ্ধতিটি ব্যবহার করে আসছে যা একটি প্রথম সারির জনস্বাস্থ্য কৌশল যা একটি সন্দেহজনক কেস সনাক্তকরণ এবং সেই ব্যক্তির সাথে অনুসরণ করা এবং সেই সাথে ব্যক্তির সংস্পর্শে আসা লোকজন এবং তাদের পৃথক করা্র সাথে সম্পর্কিত । বিশেষজ্ঞরা এই ভাইরাসটি সংক্রমন রোধ করা  এবং সংক্রমণ চ্যানেলগুলি ভেঙে দেওয়ার জন্য সরকারকে দ্রুত তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে জোর দিচ্ছেন। 

So far it is not clear how rigorously this method has been adopted. The release without the 14-day quarantine, of at least 142 Bangladeshis coming in from Italy and other virus hit countries was a big blunder in terms of containing the virus. But now that these travellers have spread out to various regions of the country, did the authorities meticulously investigate and find out those people who had been in contact with these people who may or may not be carrying the virus? With extremely limited facilities to test for the coronavirus available, the government must rely on reducing the risks of the virus from spreading through contact tracing and then putting all those people identified into quarantine. Which brings us to the question of developing the facilities to keep people in quarantine.

এখনও অবধি পরিষ্কার নয় যে এই পদ্ধতিটি কতটা কঠোরভাবে গ্রহণ করা হয়েছে। ইটালিসহ অন্যান্য ভাইরাস আক্রান্ত দেশ থেকে আগত  কমপক্ষে ১৪২ বাংলাদেশি ১৪ দিনের জন্য পৃথক রাখা ছাড়াই ছেড়ে দেয়া ভাইরাস সংক্রমণের রোধের ক্ষেত্রে একটি বড় ভুল ছিল। তবে এখন এই ভ্রমণকারীরা দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে, কর্তৃপক্ষ কি সাবধানতার সাথে তদন্ত করে এই ব্যক্তিদের সাথে যারা যোগাযোগ করেছিল তাদের কেউ এই ভাইরাসটি বহন করছে কি না তা খুঁজে পেয়েছেন? করোনাভাইরাস পরীক্ষা করার জন্য অত্যন্ত সীমিত সুযোগ সুবিধা এর মধ্যে , ভাইরাসজনিত ঝুঁকি কমাতে সরকারকে সংস্পর্শ সন্ধানের মাধ্যমে এবং তারপরে চিহ্নিত সমস্ত লোককে পৃথকীকরণে রাখার উপর নির্ভর করতে হবে। যা আমাদেরকে লোকজনকে পৃথক রাখার ব্যাবস্থা নিয়ে প্রশ্ন তোলে।  

The deadliest mistakes governments can make when dealing with a crisis is to procrastinate taking immediate and effective action at the right time. Unfortunately for Bangladesh the first and most important opportunity of keeping the virus within a smaller area, has been lost. Thanks to delay in having proper screening at airports, not having enough testing kits and awareness campaigns at the right time, failing to strictly quarantine passengers and ensuring instructions of self-isolation are followed—the next best thing is contact tracing. Obviously with the long-time lapse this will be like looking for a needle in a haystack. But it is the only way the vicious cycle of rapid spreading of the virus, can be broken. That along with proper and adequate quarantine and testing can effectively reduce the exponential spread of the virus to the community level. It is also crucial for the government to make people understand the importance of contact tracing so that they are cooperative and voluntarily report themselves if they fall into the risk category.

সংকট মোকাবেলা করার সময় সরকার যে মারাত্মক ভুল করতে পারে তা হল সঠিক সময়ে তাত্ক্ষণিক এবং কার্যকর পদক্ষেপ নিতে বিলম্ব করা। দুর্ভাগ্যক্রমে বাংলাদেশের জন্য ভাইরাসটিকে ছোট পরিসরে রাখার প্রথম এবং গুরুত্বপূর্ণ সুযোগটি হারিয়ে ফেলেছে। যার কৃতিত্ব বিমানবন্দরগুলিতে যথাযথ স্ক্রিনিং না  করা, সঠিক সময়ে পর্যাপ্ত টেস্টিং কিট না আনা  এবং সচেতনতামূলক প্রচারণা না করা, যাত্রীদের কঠোরভাবে বিচ্ছিন্ন না করা এবং স্ব-বিচ্ছিন্নতার নির্দেশাবলী নিশ্চিত করা ব্যর্থ হওয়াকে দেওয়া যায়।  - পরবর্তী  উত্তম জিনিসটি হলো সংস্পর্শ সন্ধান করা্। স্পষ্টতই সময়ের  ব্যবধানের সাথে সাথে  এটি খড়ের গাঁদায়  সূঁচ খোঁজার মতো হবে। তবে ভাইরাসটির দ্রুত প্রসারণের একমাত্র দুষ্টচক্রটি ভেঙে ফেলার এই একটিই উপায়।এর সাথে এটি যথাযথ এবং পর্যাপ্ত পৃথকীকরণ ব্যাবস্থাএবং পরীক্ষা-নিরীক্ষা ভাইরাসটির ক্ষতিকারক মানুষ থেকে মানুষে বিস্তার  কার্যকরভাবে হ্রাস করতে পারে। সংস্পর সন্ধানের গুরুত্ব মানুষকে বোঝানোও সরকারের পক্ষে গুরুত্বপূর্ণ, যাতে তারা সহযোগিতা করে এবং ঝুঁকিপূর্ন শ্রেনীতে পড়লে স্বেচ্ছায় যেন নিজেরাই রিপোর্ট করে।

বেশিরভাগ সময় বাসায় থাকছেন?
বিসিএস এবং ব্যাংক পরীক্ষার প্রস্তুতি অনলাইনে নিন স্টাডিপ্রেসে।

স্টাডিপ্রেসে পাবেন -
অধ্যায়ভিত্তিক সকল Question প্র্যাকটিস করতে পারবেন।
আগের সব পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (ব্যাখ্যাসহ )।
লিখিত পরীক্ষার প্রস্তুতিও নিতে পারবেন।
গুরুত্বপূৰ্ণ কারেন্ট ওয়ার্ল্ড আপডেট।
১০০ টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট।
একটি অধ্যায়ের সবচেয়ে বেশি ভুল করা Question সমূহ সমূহ একসাথে পাবেন।
কোন পরীক্ষা দেয়ার পর ভুলসমূহ এক সাথে (Mistake List-এ) দেখতে পারবেন।
কঠিন এবং বারবার পড়তে হয় এমন প্রশ্ন (Review List) -এ পড়তে পারবেন।
প্রয়োজনীয় ইংরেজি শব্দ নিয়ে আছে word app
২৪/৭ সাপোর্ট
রেজিস্ট্রেশন করুন: www.studypress.org
প্রয়োজনে ফোন করুন: 01624595959


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook