New stimulus package to absorb economic shocks

07 Apr 2020

New stimulus package to absorb economic shocks

অর্থনৈতিক ধাক্কা সামলানোর  জন্য নতুন প্রণোদনা প্যাকেজ

Marginalized groups, small businesses must receive special attention
প্রান্তিক জনগোষ্ঠী গোষ্ঠী, ছোট ব্যবসার দিকে  অবশ্যই বিশেষ মনোযোগ দিতে হবে 

The Prime Minister's announcement of four new stimulus packages of TK 67,750 crore, along with the previous TK 5,000 crore package, is a bold and reassuring step for the entire country, which is in a state of extreme uncertainty. This stimulus package is intended to overcome the inevitable economic shock from the ongoing shutdown, which is crucial to prevent the spread of the coronavirus. The four packages aim to increase public expenditure, widen social safety net coverage and increase monetary supply.

প্রধানমন্ত্রীর পূর্ববর্তী ৫ হাজার কোটি টাকার প্যাকেজ সহ ৬৭,৭৫০ কোটি টাকার চারটি নতুন উদ্দীপক প্যাকেজ ঘোষণা পুরো দেশটির জন্য এক সাহসী ও আশ্বাসজনক পদক্ষেপ, যা চরম অনিশ্চিত অবস্থায় রয়েছে। এই উদ্দীপনা প্যাকেজটি চলমান শাটডাউন থেকে অনিবার্য অর্থনৈতিক ধাক্কা কাটিয়ে ওঠার লক্ষ্যে করা হয়েছে, যা করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ। চারটি প্যাকেজ এর লক্ষ্য জনখাতে ব্যয় বৃদ্ধি, সামাজিক সুরক্ষা জাল আরও প্রশস্ত করা এবং অর্থের সরবরাহ বৃদ্ধি করা।

The business community, in particular, has welcomed the various packages as they will alleviate much of their worries. While this is a welcome package that targets primarily the economy, the biggest challenge is efficient and proper implementation of these policies. This includes making sure that vested groups do not try to take undue privileges and the allocations are distributed to the right groups.

 বিশেষত,ব্যবসায়ী সম্প্রদায়, বিভিন্ন প্যাকেজগুলিকে স্বাগত জানিয়েছে কারণ এই প্রণোদনাগুলো তাদের উদ্বেগের অনেকাংশ প্রশমিত করবে। যদিও এগুলো প্রাথমিক প্যাকেজ যার মূল লক্ষ্য  অর্থনীতি, তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হ'ল এই নীতিগুলির দক্ষ ও যথাযথ প্রয়োগ। এর মধ্যে নিশ্চিত করা প্রয়োজন যে দায়িত্বপ্রাপ্ত গোষ্ঠীগুলি যেন অযাচিত সুবিধা নেওয়ার চেষ্টা না করে এবং বরাদ্দগুলি সঠিক দলগুলিতে বিতরণ করা হয়।

The government has devised a formula through which commercial banks will provide loans at low interest rates. The interest rate of this loan facility will be 9 percent, of which the loan takers will provide 4.5 percent while the government will provide the rest of the interest to the respective banks as subsidy. Here we urge the government, as some economists have, to make sure loan defaulters do not take advantage of this facility. The government and central bank must devise ways to assist the small and medium enterprises (SMEs) that have to pay rent for their shops and offices as well as pay their employees.

সরকার একটি পদ্ধতি তৈরি করেছে যার মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলি স্বল্প সুদে ঋণ সরবরাহ করবে। এই ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ, যার মধ্যে ঋণ গ্রহণকারীরা ৪.৫ শতাংশ এবং সরকার বাকি অংশটুকু ভর্তুকি হিসাবে সংশ্লিষ্ট ব্যাংকগুলিকে প্রদান করবে। এখানে আমরা সরকারকে অনুরোধ করছি, যেমনটি কিছু অর্থনীতিবিদ করেছে, ঋণ  খেলাপিরা যেনো এই সুবিধাটি গ্রহণ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। । সরকার এবং কেন্দ্রীয় ব্যাঙ্ককে অবশ্যই ছোট ও মাঝারি উদ্যোগগুলিকে (এসএমই) সহায়তা করার উপায় তৈরি করতে হবে যা তাদের দোকান এবং অফিসের জন্য ভাড়া প্রদানের পাশাপাশি তাদের কর্মীদের বেতন দিতে সহায়তা করবে।

As we know, this crisis will hit the lower-income and marginalised people the most. Therefore, the stimulus package must also target farmers, migrant workers and all those people who work in the informal sector. Without being assured of a financial assistance and social safety net programme, it will be hard to sustain a shutdown as people will be forced to come out to earn their living. So far, we have not heard of a specific amount to be allocated to these groups. Direct cash transfers through mobile financing can be part of this effort.

যেমনটি আমরা জানি, এই সংকটটি নিম্ন আয়ের এবং প্রান্তিক মানুষের উপর  সবচেয়ে বেশি আঘাত করবে। সুতরাং উদ্দীপনা প্যাকেজটি অবশ্যই কৃষক, অভিবাসী শ্রমিক এবং সেই সমস্ত লোককে লক্ষ্যবস্তু করতে হবে যারা অনানুষ্ঠানিক খাতে কাজ করে। কোনও আর্থিক সহায়তা এবং সামাজিক সুরক্ষা জাল কর্মসূচির আশ্বাস না দিয়ে, শাটডাউনটি বজায় রাখা কঠিন হবে কারণ লোকেরা তাদের জীবনধারণের জন্য বাইরে আসতে বাধ্য হবে। এখন পর্যন্ত আমরা এই গ্রুপগুলিতে নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দের কথা শুনিনি । নগদ এর সাহায্যে  মোবাইল এর মাধ্যমে সরাসরি স্থানান্তর এই প্রচেষ্টার অংশ হতে পারে।

In order to get the maximum benefit of the stimulus packages, the government should collaborate with the huge network of NGOs and other development organisations, economists and social welfare experts to make sure that the most vulnerable groups and businesses are helped. The implementation of these policies must be done in a transparent, timely and efficient manner.

উদ্দীপনা প্যাকেজগুলির সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য, সর্বাধিক ঝুঁকিপূর্ণ গোষ্ঠী এবং ব্যবসায় সহায়তার বিষয়টি নিশ্চিত করার জন্য সরকারের উচিত এনজিও এবং অন্যান্য উন্নয়ন সংস্থা, অর্থনীতিবিদ এবং সমাজকল্যাণ বিশেষজ্ঞদের বিশাল নেটওয়ার্কের  সহযোগিতায় কাজ করা। এই নীতিগুলির বাস্তবায়ন অবশ্যই একটি স্বচ্ছ, সময়োপযোগী এবং দক্ষ পদ্ধতিতে করা উচিত।

স্টাডিপ্রেসে পাবেন -
অধ্যায়ভিত্তিক সকল Question প্র্যাকটিস করতে পারবেন।
আগের সব পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (ব্যাখ্যাসহ )।
লিখিত পরীক্ষার প্রস্তুতিও নিতে পারবেন।
গুরুত্বপূৰ্ণ কারেন্ট ওয়ার্ল্ড আপডেট।
১০০ টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট।
একটি অধ্যায়ের সবচেয়ে বেশি ভুল করা Question সমূহ সমূহ একসাথে পাবেন।
কোন পরীক্ষা দেয়ার পর ভুলসমূহ এক সাথে (Mistake List-এ) দেখতে পারবেন।
কঠিন এবং বারবার পড়তে হয় এমন প্রশ্ন (Review List) -এ পড়তে পারবেন।
প্রয়োজনীয় ইংরেজি শব্দ নিয়ে আছে word app
২৪/৭ সাপোর্ট
রেজিস্ট্রেশন করুন: www.studypress.org
প্রয়োজনে ফোন করুন: 01624595959


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook