ডেইলি স্টার এডিটোরিয়াল অনুবাদঃ২১/০৪/২০২০

21 Apr 2020

Timely harvesting for food security
খাদ্য নিরাপত্তার জন্য সময়মতো ফসল কাটা
Govt’s interventions may save the crops
সরকারের হস্তক্ষেপ ফসল বাঁচাতে পারে

Farmers in Sylhet's haor region are deeply worried that they may lose their crops to flash floods due to heavy rains that have been forecasted for later this week. These lowlands produce a major supply of the rice that feeds the country. Therefore, loss of these crops will have a huge impact on food security of the nation, apart from bringing financial ruin to these farmers. Helping these farmers to save their crops must be done at all costs. The government is trying to address this emergency in the wake of the coronavirus crisis, which makes the job all the more daunting.

সিলেটের হাওর অঞ্চলের কৃষকরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন যে এই সপ্তাহের শেষের দিকে ভারী বৃষ্টির পূর্বাভাস করা হয়েছে যার ফলে  তারা আকস্মিক বন্যার জন্য তাদের ফসল হারাতে পারে। এই নিম্নভূমিগুলি দেশের  ধানের একটি বড় অংশ সরবরাহ করে যা সারা দেশের খাদ্যের যোগান দেয় । সুতরাং, এই ফসলের ক্ষতি কৃষকদের আর্থিক ক্ষয়ক্ষতি ছাড়াও জাতির খাদ্য নিরাপত্তায় ব্যাপক প্রভাব ফেলবে। এই কৃষকদের তাদের ফসল সংরক্ষণে যেকোনো মূল্যে সহায়তা করতে হবে। করোনাভাইরাস সংকটের পরিপ্রেক্ষিতে সরকার এই জরুরি অবস্থা সমাধানের চেষ্টা করছে, যা কাজটিকে আরও ভয়াবহ রকম কঠিন করে তুলেছে।

The forecasts by experts say that at least 11 rivers of the region may overflow—water levels have already risen dangerously. In fact, all four districts of the Sylhet region may experience flash floods and so far, only 10 percent of the harvesting has been done, according to the Department of Agriculture Extension (DAE) in Sylhet. Travel restrictions and a nationwide shutdown to contain the coronavirus spread have resulted in drastic shortages of labour to help harvest the crops. Farmers are finding it very difficult to save their crops on time because of this.

বিশেষজ্ঞদের পূর্বাভাস বলছে যে এ অঞ্চলের কমপক্ষে ১১ টি নদী উপচে পড়তে পারে — পানির স্তর ইতিমধ্যে বিপজ্জনকভাবে বেড়েছে। প্রকৃতপক্ষে, সিলেট অঞ্চলের চারটি জেলা  আকস্মিক বন্যা হতে  পারে এবং এখনও অবধি  মাত্র ১০ শতাংশ ফসল তোলা হয়েছে বলে সিলেটের কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) জানিয়েছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে  ভ্রমণ সীমাবদ্ধতা এবং দেশব্যাপী  সবকিছু বন্ধের ফলে ফসল কাটার জন্য শ্রমিকের অভাব দেখা দিয়েছে। কৃষকরা এ কারণে সময়মতো তাদের ফসল রক্ষা করতে বেশ বেগ পাচ্ছেন।

It is, therefore, a reassuring development that the government is trying its best to address this crisis of manpower by mobilising workers from different parts of the country, especially from the northern region, and sending them to the haor areas to harvest the paddy. According to an official of the DAE, labourers of sand-lifting and stone-lifting sectors, as well as tea garden workers, have been engaged to harvest the crops.
সুতরাং এটি একটি আশ্বাসজনক চিত্র যে সরকার  ধান কাটার জন্য দেশের বিভিন্ন অঞ্চল, বিশেষত উত্তরাঞ্চল থেকে শ্রমিকদের জড়ো করছে এবং হাওর অঞ্চলে প্রেরণ করে জনশক্তির এই সঙ্কট নিরসনে সর্বাত্মক চেষ্টা করছে। ডিএই-র এক কর্মকর্তার  মতে, বালু উত্তোলন ও পাথর উত্তোলন খাতের শ্রমিকরা, পাশাপাশি চা বাগানের শ্রমিকরা ফসল তোলার কাজে নিযুক্ত হয়েছেন।

No doubt it is a challenge to transport workers to the haors during a nationwide shutdown while ensuring their safety. Thus, it is laudable that the government is making special arrangements to transport workers safely, as well as taking other measures such as strengthening embankments to keep the water out and giving farming tools to the labourers. We hope that these measures are done expeditiously so that the paddy can be harvested on time and the farmers get a fair price for their crops. One of the biggest concerns of the shutdown, which is necessary, is the possibility of food shortages. Government interventions like this are crucial to ensure food security and survival of those who ensure it—the farmers.

নিঃসন্দেহে দেশব্যাপী বন্ধের সময় শ্রমিকদের তাদের নিরাপত্তা নিশ্চিত করে  হাওরে  পৌছানো একটা চ্যালেঞ্জ। সুতরাং, এটি প্রশংসনীয় যে সরকার শ্রমিকদের নিরাপদে পরিবহণের জন্য বিশেষ ব্যবস্থাগ্রহণ  করছে, পাশাপাশি  বন্যা থেকে বাচার জন্য  বাঁধ জোরদার করা এবং শ্রমিকদের কৃষিকাজের সরঞ্জাম দেওয়ার মতো অন্যান্য ব্যবস্থা গ্রহণ করছে। আমরা আশা করি যে এই ব্যবস্থাগুলি দ্রুততার সাথে করা হবে যাতে সময়মত ফসল কাটা যায় এবং কৃষকরা তাদের ফসলের যেন ন্যায্য মূল্য পায়। শাটডাউন এর  অন্যতম বড় উদ্বেগ এর বিষয়  হল খাদ্য সংকট হওয়ার সম্ভাবনা। খাদ্য নিরাপত্তা  এবং যারা এটি নিশ্চিত করে তাদের বেঁচে থাকার জন্য এই জাতীয় সরকারী হস্তক্ষেপ গুরুত্বপূর্ণ।

স্টাডিপ্রেসে পাবেন -
অধ্যায়ভিত্তিক সকল Question প্র্যাকটিস করতে পারবেন।
আগের সব পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (ব্যাখ্যাসহ )।
লিখিত পরীক্ষার প্রস্তুতিও নিতে পারবেন।
গুরুত্বপূৰ্ণ কারেন্ট ওয়ার্ল্ড আপডেট।
১০০ টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট।
একটি অধ্যায়ের সবচেয়ে বেশি ভুল করা Question সমূহ সমূহ একসাথে পাবেন।
কোন পরীক্ষা দেয়ার পর ভুলসমূহ এক সাথে (Mistake List-এ) দেখতে পারবেন।
কঠিন এবং বারবার পড়তে হয় এমন প্রশ্ন (Review List) -এ পড়তে পারবেন।
প্রয়োজনীয় ইংরেজি শব্দ নিয়ে আছে word app
২৪/৭ সাপোর্ট
রেজিস্ট্রেশন করুন: www.studypress.org
প্রয়োজনে ফোন করুন: 01624595959


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook