জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ২০১৯

17 Oct 2019

১৭ সেপ্টেম্বর,নিউইয়র্কস্থ জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশন শুরু হয়। মাননীয় প্রধানমন্ত্রী  এ অধিবেশনে যোগদানের জন্য ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখে নিউইয়র্কে যান। অধিবেশনের উচ্চ পর্যায়ের বিতর্ক পর্ব ২৪ সেপ্টেম্বর হতে ২৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হয়। 

এ বছর সাধারণ বিতর্কের প্রতিপাদ্য হচ্ছেঃ “Galvanizing multilateral efforts for poverty eradication, quality education, climate action and inclusion”। এবারের অধিবেশন যে সকল কারণে  বিশেষ গুরুত্ব বহন করে সেগুলো হলঃ

 

  • সাধারণ বিতর্ক পর্বের মূল প্রতিপাদ্যের আলোকে এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু পরিবর্তন, দারিদ্র দূরীকরণ, মানসম্মত শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, সকলের সুস্বাস্থ্য নিশিচতকরণ, নারীর ক্ষমতায়ণ এবং অভিবাসন ও শরণার্থী সমস্যার মত গুরুত্বপূর্ণ বিষয়ে বহুপাক্ষিক পর্যায়ে সহযোগিতা বৃদ্ধি নিয়ে এবারের অধিবেশনে আলোচনা অনুষ্ঠিত হয়। তাই এই অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের অংশগ্রহণের মাধ্যমে এ সকল বিষয়সমূহে বাংলাদেশের অবস্থান বিশ্ববাসীর সামনে তুলে ধরা সম্ভব হয়।

  • টেকসই উন্নয়ন অভীষ্ট তথা এসডিজি বিষয়ে গুরুত্বপূর্ণ বেশ কিছু সভা অনুষ্ঠিত হয়। এই সভাসমূহে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি এবং এসডিজি এর লক্ষ্য পূরণে রাষ্ট্রসমূহের সহযোগিতা পূর্ণ মনোভাবে একযোগে কাজ করার বিষয়সমূহ নিয়ে আলোচনা হয়।

  • রোহিঙ্গা সমস্যা আলোচনায় আসে এবং এ বিষয়ে বেশ কিছু ইভেন্ট অনুষ্ঠিত হয়। 

  • মাননীয় প্রধানমন্ত্রী তাঁর সরকারের নেতৃত্বে বিগত বছরগুলোতে অর্জিত বাংলাদেশের সাফল্যসমূহ তুলে ধরার পাশাপাশি দেশে চলমান অর্থনৈতিক উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসনের ধারা অব্যাহত রাখতে বাংলাদেশের কর্মপরিকল্পনা বিশ্ববাসীকে অবহিত করেন। 

এছাড়া, এবারের অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শীর্ষ পর্যায়ের সভায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেনঃ

  • ‘Universal Health Coverage (UHC)’ শীর্ষক দিনব্যাপী উচ্চ পর্যায়ের  সভা অনুষ্ঠিত হয় ২৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখে । এই সভার মূল প্রতিপাদ্য হলো- 'Universal Health Coverage: Moving Together to Build a Healthier World,’। এবং মূল লক্ষ্য হলো, সকলের সুস্বাস্থ্য নিশ্চিতকরণে একটি সর্বসম্মত ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ। এই সভায় স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ করে একটি সর্বসম্মত ঘোষণাপত্র গ্রহণ করা হবে। 

  • জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে মাননীয় প্রধানমন্ত্রী ২৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখে ‘Climate Action Summit 2019’ -এ অংশগ্রহণ করেন।এ সম্মেলনের মূল প্রতিপাদ্য হলো- ‘Climate Action Summit 2019: A Race We Can Win. A Race We Must Win’। 

  • ২৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী Global Commission on Adaptation এর আয়োজনে একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন।  একই দিনে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ এবং Organization of Islamic Cooperation (OIC) এর আয়োজনে ‘Situation of Rohingya Minority in Myanmar’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন। এই সাইড ইভেন্টে রোহিঙ্গাদের অতি দ্রুত তাদের নিজ দেশে ফেরত পাঠাতে মুসলিম বিশ্বের সহযোগিতা ও করণীয় বিষয়ে আলোকপাত করা হয়।

  • ২৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী  ‘Leadership Matters- Relevance of Mahatma Gandhi in the Contemporary World’ শীর্ষক উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন। 

  • ২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী “High-level Political Forum on Sustainable Development (SDG summit): Leader’s dialogue 4 on “Localizing the SDGs” শীর্ষক সভায় অংশগ্রহণ করেন। 

  • ২৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী UNICEF আয়োজিত ‘An evening to honour Her Excellency Prime Minister Sheikh Hasina’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে অংশগ্রহণ করেন।উক্ত অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীকে ‘Champion of skill development for youth’ সম্মাননা প্রদান করা হয়।

  • ২৭ সেপ্টেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশের আয়োজনে “Sustainable Universal Health Coverage: Comprehensive Primary care inclusive of mental health and disabilities” শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্ট অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রীর অংশগ্রহণে এই সভায় কমিউনিটি ক্লিনিক খাতে বাংলাদেশের অনুকরণীয় সাফল্য এবং প্রতিবন্ধীদের নিয়ে বিশেষ করে মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ে বাংলাদেশের উদ্যোগসমূহ তুলে ধরা হয়।

  • ২৭ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন। প্রতিবারের মত এবারও মাননীয় প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেন। বক্তৃতায় তিনি বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অগ্রযাত্রা, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় অগ্রযাত্রা, শিক্ষা ও স্বাস্থ্যখাতে যুগান্তকারী সাফল্য ও নারী উন্নয়নে বাংলাদেশের অগ্রণী ভূমিকার বিষয়সমুহে আলোকপাত করেন। পাশাপাশি,  তাঁর বক্তব্যে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা, নিরাপদ অভিবাসন, জলবায়ূ পরিবর্তন মোকাবেলা, ব্লু ইকোনমি বিষয়ে কর্মপরিকল্পনার মত বিষয়সমূহ উঠে আসে। এছাড়া, রোহিঙ্গা সমস্যা সমাধানে এবারও তিনি  কিছু প্রস্তাবনা পেশ করেন। এছাড়াও, মাননীয় প্রধানমন্ত্রী নতুন Resident Coordinator System পরিচালনে সহায়তার জন্য জাতিসংঘ মহাসচিবের উদ্যোগে গঠিত ট্রাস্ট ফান্ডে বাংলাদেশের পক্ষ হতে ১ লক্ষ মার্কিন ডলার অনুদান প্রদানের ঘোষণা প্রদান করেন।

মাননীয় প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে অবস্থানকালে দুটি সংস্থার আমন্ত্রণে তাঁদের সদস্য গণের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন এবং গুরুত্বপূর্ণ আলোচনায় অংশগ্রহণ করেনঃ

২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখ মাননীয় প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের স্বনামধন্য Think Tank, Council on Foreign Relations (CFR) এর আমন্ত্রণে এর সদস্যবৃন্দের সাথে মত বিনিময় সভায় অংশগ্রহণ করেন।

২৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখ মাননীয় প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সর্বোচ্চ সংগঠন US Chamber of Commerce এর আয়োজনে প্রতি বছরের ন্যয় একটি গোল টেবিল বৈঠকে অংশগ্রহণ করেন। এ সময় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সাথে দুই দেশের মাঝে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

এবারের অধিবেশন চলাকালে ২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখে Wall Street Journal- এর ফ্রন্টিয়ার মার্কেট এডিটর  Mr. Dan Keeler মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাতকার গ্রহন করেন। এছাড়া, ২৭  সেপ্টেম্বর ২০১৯ তারিখে The Washington Post-এর Foreign Affairs Writer, Mr. Ishaan Tharoor মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাতকার গ্রহণ করেন।

 


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now

Comment with facebook