30 Mar 2017

আমরা জানি হিটলার কে ছিল এবং কি করেছিল। কিছু মানুষ নাৎসি আতঙ্ক থেকে রেহাই পেতে সমর্থন করেছিল নাৎসিদের, যা করার দরকার ছিল তখন। কিন্তু কিছু মানুষ হিটলারকে সমর্থন করেছিল ন্যাশনাল সোশালিস্ট পাওয়ার (National  Socialist  Power) এর থেকে সুবিধার পাবার আশায়। এটি এমন একটি যুদ্ধ ছিল যা লাখ লাখ মানুষের বিবেককে পরীক্ষা করেছিল। 

১০. ভুইটন পরিবার 

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে দখলকৃত ফ্রান্সের ভিশিতে অবস্থিত হোটেল ডু পার্কের নিচতলায় কেবলমাত্র লুইস ভুইটন দোকানটিই খোলা রাখার অনুমতি পেয়েছিল। যদিও তাদের কোন ব্যবসায়িক নথিতে উল্লেখ পাওয়া যায় নি, তবে ভুইটন পরিবারের বিরুদ্ধে এমন ফ্যাক্টরী তৈরির অভিযোগ উঠেছিল যেখানে কেবল সেই সকল প্রতিমা বানানো হত যা পিতান ক্যাম্পেইনকে গৌরবান্বিত করছিল।

৯. হার্ডি ক্রুগার

 


 
যদিও তিনি বিখ্যাত কেবল জন ওয়েন এবং রিচার্ড বার্টনের সাথে ছবি করার জন্যে, হার্ডি ক্রুগার তার অভিনয় জীবনের সূত্রপাত করেন নাৎসিদের জন্যে অভিনয় করে। 

জার্মানীর আর ১০ জন  ছেলের মত মাত্র ১৩ বছর বয়সেই ক্রুগার ছিল হিটলার ইয়ুথের সদস্য। এবং ১৫ বছর বয়সে সে অভিনয় করে একটি জার্মান সিনেমাতে যার নাম ছিল 'ইয়ং ঈগল' । ছবিটি মুক্তি পে ১৯৪৪ সালে। 

৮.  ফার্ডিন্যান্ড পোর্শে 

 

পোর্শে শব্দটি শুনলে মনে হয় সুগঠিত স্পোর্টস গাড়ী ছুটে চলেছে দ্রুতগতিতে। কিন্তু এমনটি সবসময় ছিল না। 
১৯৩৩ সালে যখন হিটলার ক্ষমতা দখল করে, ফার্ডিন্যান্ড পোর্শে তখন বার্লিন অটো শো তে একটি ছোট এবং কম দামী গাড়ীর ধারণা প্রদান করেন।  এবং ঠিক এই একই জায়গাতেই হিটলার ঘোষণা দেয় জার্মানীকে একটি যানবাহনবহুল রাষ্ট্রে পরিণত করার কথা, যেভাবে হেনরি ফোর্ড আমেরিকাকে পরিবর্তিত করেছিলেন।  এরপরে ১৯৩৪ সালে হিটলার এবং পোর্শে আলোচনায় বসেন একটি 'জনগণের গাড়ির' মূল নকশা তৈরির জন্যে, জেক জার্মানীর ভাষায় বলা হয় 'ভক্সওয়াগন' (Volkswagen).


৭. ক্রিস্টোবাল ব্যালেন্সিয়াগা 

 

ব্যালেন্সিয়াগা ৩ বছর বয়স থেকেই পোশাক তৈরির শিল্পের সাথে জড়িত ছিলেন। ১৯৪০ সালে নাৎসি আক্রমণ দৃঢ় প্রতিজ্ঞ ব্যালেন্সিয়াগার দোকান বেশিদিন বন্ধ রাখতে পারে নি। 
যখন নাৎসিরা ফ্রান্স আক্রমণ করে তখন তাদের দাবি ছিল যেন ফ্রান্সের সকল শিল্পকারখানা জার্মানীতে যাওয়া হয়। যদিও লুসিয়েন লেলং নাৎসিদের সাথে একটি সমঝোতাতে আসেন যে তিনি শিল্পকারখানায় কর্মরত সকল ইহুদি শ্রমিকদের হস্তান্তর করে দিবেন, আর তার বিনিময়ে ফ্রান্সের সকল শিল্পকারখানা গুলো লিওন এবং প্যারিসে কার্যক্রম চালিয়ে যাবার অনুমতি পায়। ব্যালেন্সিয়াগা যদিও এই চুক্তির কোন অংশে ছিলেন না, তবুও তার কারখানা ছিল এমন ৬০ টি কারখানার মধ্যে একটি , যেগুলো জার্মানরা কার্যক্রম চালিয়ে যেতে অনুমতি দিয়েছিল। 


৬. স্কট ফিজগেরাল্ড

 

'দ্য গ্রেট গ্যাটসবি' এর জন্যে বিখ্যাত এই আমেরিকান লেখক ১৯৩০ এর মাঝামাঝির দিকে সাহিত্যের খ্যাতি থেকে সরে যাচ্ছিলেন। 
১৯৩৬ সালে হলিউড তার চেয়েও বেশি ক্ষতিগ্রস্থ হয় নাৎসি সেন্সরশিপের কারণে এবং তৎকালীন সময়ে মাত্র ৩ টি কোম্পানী জার্মানিতে টিকে থাকতে পেরেছিলো। 
যার মধ্যে এম.জি.এম এর প্রযোজক জোসেফ ম্যানকিভিচ সিদ্ধান্ত নেন স্কট ফিজগেরাল্ডকে স্ক্রিপ্ট লেখার জন্যে ভাড়া করার জন্যে , যার ফলে ফিজগেরাল্ড ছয় মাস ধরে সপ্তাহে কামাতেন ১০০০ ডলার। যদিও সেটি নাৎসি বিরোধী হবার কারণে কখনো আলোর মুখ দেখতে পায় নি।

৫. হুগো বস 

 

হুগো ফার্ডিন্যান্ড বস হলেন বিখ্যাত ফ্যাশন লেবেল হুগো বসের প্রতিষ্ঠাতা যিনি ছিলেন একজন উম্মুখ ন্যাশনাল সোশ্যালিস্ট এবং নাৎসিদের সাপোর্ট করতেন কেবল লেভার আশায় নয়, তিনি তাদেরকে মানতেনও। 

ব্র্যান্ডটি সম্প্রতি ক্ষমা চেয়েছে বিশ্বযুদ্ধের সময় তাদের শ্রমিকদের প্রতি অসদাচরণের জন্যে, যেই সময় তারা খাটিয়েছিলো ১৪০ জন পোল্যান্ডের এবং ৪০ জন ফ্রান্সের শ্রমিক। এটি প্রথমে পারিবারিক ব্যবসা ছিল, যারা কেবল পুলিশ এবং পোস্ট অফিসের ইউনিফর্ম বানাতো। তাছাড়া তাদের প্রথম চুক্তি ছিল গোড়ার দিকের নাৎসি পার্টি স্টর্মট্রুপারদের জন্যে খয়েরি শার্ট বানানোর। পরবর্তীতে হুগো বস হিটলার ইয়ুথদের কালো এবং খয়েরি ইউনিফর্ম তৈরী করে দিত, এরপর তারা বৃহদাকারে প্রস্তুত করে কালো এস.এস ইউনিফর্ম। 

৪. হেনরি ফোর্ড 

 

যিনি  'আমেরিকান ড্রিম' কথ্যটির জনক, তার নাম ন্যাশনাল সোশ্যালিস্ট এর মত এমন পশ্চাৎগামী চিন্তাধারার সাথে যুক্ত দেখে একটু অবাকই লাগে। 
কিন্তু ১৯৩৮ সালে তার ৭৫ তম জন্মদিনে হেনরি ফোর্ডকে দেওয়া হয় জার্মান ঈগলের সুপ্রীম অর্ডারের গ্র্যান্ড ক্রস। ফোর্ড ছিলেন প্রথম আমেরিকান যিনি এই অর্ডারটি পেয়েছিলেন। এটি ছিল নাৎসি জার্মানি দ্বারা প্রদানকৃত সর্বোচ্চ সম্মাননা। 

যদিও ফোর্ড ছিলেন ঘোরতর ইহুদিবিরোধী, তিনি যুদ্ধ সমর্থন করতেন না, এবং নাৎসিদের মিলিটারি মনোভাব পছন্দ করেতন না। তার পরেও, আমেরিকা যুদ্ধে অংশগ্রহণ করার আগে ফোর্ডই ছিলেন, যিনি জার্মানদের সামরিক যন্ত্রপাতি সরবরাহ করতেন কিন্তু ব্রিটেনের রয়েল বিমান বাহিনীর জন্যে ইঞ্জিন তৈরির প্রস্তাব নাকচ করে দেন। 


৩. রকাফেলারগণ 

 

সুপ্রজননবিদ্যার ব্যাপারে হিটলারের আকর্ষণ কোন নতুন বিষয় ছিল না। ১৯০৯ সালের মধ্যে সুপ্রজননবিদদের কারণে পৃথিবীর প্রায় অর্ধেক জোরপূর্বক নির্বিজন কার্যক্রম চলে ক্যালিফোর্নিয়াতে। 
দ্য রকাফেলার ফাউন্ডেশন সুপ্রজনবিদদের প্রচুর অর্থায়ন করে।  তারা অর্থায়ন করে কেইসার উইলহেম ইনস্টিটিউটকে যেখানে আর্নেস্ট রুডিন তার বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা চালাতেন। 
১৯২৯ সালে, ইনস্টিটিউটটিতে ৩১৭,০০০ ডলারের অর্থায়ন আসে রকফেলার গ্র্যান্ট থেকে, যার ফলে ওখানকার ব্রেইন নিয়ে গবেষণা আরও বিস্তৃত হয় এবং রুডিনের মারণাত্মক পরীক্ষা নিরীক্ষার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। 

২. প্রেসকট বুশ 

 

প্রেসকট বুশ হলেন জর্জ বুশের দাদা, যিনি ছিলেন ইউনিয়ন ব্যাংকিং কর্পোরেশনের একজন ডিরেক্টর। ইউনিয়ন ব্যাংকিং কর্পোরেশন হল একটি নিউ ইয়র্কে অবস্থিত বিনিয়োগকারী ব্যাংক যার মালিক ছিল ফ্রিজ থাইসেন পরিবার। ১৯৪১ সালের পার্ল হারবারের আগে পর্যন্ত প্রেসকট বুশের ব্যাংক সেইসব স্টীল কোম্পানীদের অর্থায়ন করতো যারা নাৎসিদের জন্যে প্লেন এবং ট্যাংক বানাতো। 

১. কোকো শ্যানেল 

 

ডিজাইনার কোকো শ্যানেলের নাম জড়িত ব্যাগ, জামা-কাপড় এবং সুগন্ধি পারফিউমের জন্যে। তাই কোকোকে নাৎসি গুপ্তচর ভাবতে অনেকেরই কষ্ট হবে। 


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now