25 Feb 2016

সমাস থেকে সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্ন আসে।  আমরা অনেকেই সমাস ঠিক মতন পারি না। নিচের আলোচনা একবার পড়ে দেখুন। 

১) সাদা ও কালো = সাদা-কালো; আপনি আলাদা করতে পারবেন এবং পূর্ব পদ ও পরপদের প্রাধান্য সমান। অর্থাৎ আপনি এদেরকে পৃথক করতে পারবেন। এরকম সমাস কে দ্বন্দ্ব সমাস বলে।
২) চার পায়ের সমাহার = চতুষ্পদী; সমাহার থাকলে এটি হবে দিগু সমাস। ব্যাকরণের ভাষায়, যে সমাসের পূর্বপদ সংখ্যাবাচক এবং সমাসটি সমাহার বা সমষ্টি অর্থ প্রকাশ করে, তাকে দ্বিগু সমাস বলা হয়।
৩) কূলের সমীপে = উপকূল; ‘প্রতি’; ‘উপ’, ‘গর' এরকম উপসর্গ বা অব্যয় পদ পূর্বে বসে সমাস হলে তা অব্যয়ীভাব সমাস। এবং অব্যয়ের অর্থই প্রাধান্য পাচ্ছে।
৪) দশ আনন যার = দশানন; আপনি হয়ত ভাবছেন এটিকে "দশ আননের সমাহার" এভাবে লিখবেন, কিন্তু দশানন বলতে দশটি মাথা নয় বরং দশটি মাথা আছে এরকম ব্যক্তিকে বুঝায়। এখন দেখুন, এটি পূর্ব পদ 'দশ' কিংবা পরপদ 'আনন' কোনটিকে প্রাধান্য দিচ্ছে না। যে সমাসে দুই পদের অর্থ প্রাধান্য না পেয়ে তৃতীয় অর্থ প্রাধান্য পায়, তাকে বহুব্রীহি সমাস বলা হয়।
৫) বনে বাস = বনবাস; এখানে শুধু একটি বিভক্তি 'এ' লোপ পেয়েছে। যে সমাসের পূর্বপদের বিভক্তি (২য়া থেকে ৭মী) লোপ পায় এবং পরপদের অর্থের প্রাধান্য থাকে, তাকে তৎপুরুষ সমাস বলা হয়। 
৬) ন জানা = অজানা। পূর্বপদে না বোধক অব্যয় যুক্ত হয়ে যে তৎপুরুষ সমাস হয়, তাকে নঞ তৎপুরুষ সমাস বলা হয়। 
৭) পল মিশ্রিত অন্ন =পলান্ন; প্রথমত দুটি পদই বিশেষ্য। এটিকে আপনি ভাবতে পারেন 'পল ও অন্ন' লিখলেও হবে। কিন্তু সাধারণভাবে চিন্তা করুন, পলান্ন বলতে আমরা এমন অন্ন বুঝাই যাতে পল মিশ্রিত আছে। একটি পদ লোপ পায় এবং বিশেষণ-বিশেষ্যে, বিশেষণ-বিশেষণে, বিশেষ্য-বিশেষ্যে সমস্তপদ হলে সেটি কর্মধারয় সমাস হয়।মনে রাখবেন তত্পুরুষ সমাসে শুধু বিভক্তি লোপ পায়। 
৮) যে চালাক সেই চতুর = চালাকচতুর; প্রথমত দুটি পদই বিশেষণ। এটিকে আপনি ভাবতে পারেন 'চালাক ও চতুর' লিখলেও হবে। কিন্তু সাধারণভাবে চিন্তা করুন, চালাকচতুর বলতে আমরা একজন মানুষকে বুঝায় যে চালাক-চতুর অর্থাৎ আপনি চালাক ও চতুর কে এখানে আলাদা করতে পারবেন না। একটি ব্যক্তি বা বস্তুকে বুঝায় এবং বিশেষণ-বিশেষ্যে, বিশেষণ-বিশেষণে, বিশেষ্য-বিশেষ্যে সমস্তপদ হলে সেটি কর্মধারয় সমাস হয়। বহুব্রীহি সমাসেও একটি বস্তু বা ব্যক্তিকে বুঝায় কিন্তু বহুব্রীহির ক্ষেত্রে কোন পদের অর্থই প্রাধান্য পায় না। 
৯) বজ্রে্র ন্যায় কঠিন= বজ্রকঠিন; এখানে (বজ্র) noun এবং (কঠিন)adjective ব্যবহৃত হয়েছে এবং একটি তুলনা বুঝাচ্ছে, এটি কর্মধারয় সমাস। যদি noun এবং adjective থাকে তা উপমান কর্মধারয়। 
১০) পুরুষ সিংহের ন্যয় = পুরুষসিংহ; এখানে (পুরুষ) noun এবং (সিংহ)noun ব্যবহৃত হয়েছে এবং একটি তুলনা বুঝাচ্ছে, এটি কর্মধারয় সমাস। যদি noun এবং noun থাকে তা উপমিত কর্মধারয়। 
১১) মন রূপ মাঝি = মনমাঝি; এখানে একটি তুলনা বুঝাচ্ছে কিন্তু তুলনাটি রুপার্থক। এরকম সমাস হবে রূপক কর্মধারয়। 
১২) যে সমাসের ব্যাসবাক্য হয় না, কিংবা ব্যাসবাক্য করতে গেলে অন্য পদের সাহায্য নিতে হয়, তাকে নিত্য সমাস বলে
অন্য দেশ = দেশান্তর; 
ঈষৎ লাল = লালচে, 
অন্যকাল = কালান্তর
কেবল দর্শন = দর্শনমাত্র
সমস্তগ্রাম = গ্রামশুদ্ধ
কেবল মাত্র = তন্মাত্র
অন্যস্থান = স্থানান্তর
অন্যগ্রাম = গ্রামান্তর
অন্যগৃহ = গৃহান্তর
১৩) প্রাদি সমাস
প্রাদি সমাস মূলত অব্যয়ীভাব সমাসের বৈচিত্র্য। প্রাদি সমাসে সাধারণত প্র, পরা, অনু ইত্যাদি উপসর্গ পূর্বপদে বসে। 
প্র (প্রকৃষ্ট) যে বচন = প্রবচন
পরি (চতুর্দিকে) ভ্রমণ = পরিভ্রমণ
অনু (পশ্চাৎ) তাপ = অনুতাপ
১৪) উপপদ তৎপুরুষ: পকেট মারে যে = পকেটমার; ছেলে ধরে যে = ছেলে ধরা, জল দেয় যে =জলদ ইত্যাদি। পূর্বপদে নামপদ এবং পরপদে ক্রিয়া থেকে যে সমাস হয়, তাকে উপপদ তৎপুরুষ সমাস বলা হয়।

তাহলে, সারসংক্ষেপ:
১) সমাহার থাকলে দিগু সমাস। 
২) সব পদের প্রাধান্য থাকলে দ্বন্দ্ব সমাস। 
৩) বিভক্তি লোপ পেলে তা তত্পুরুষ সমাস। কোন বিভক্তি লোপ না পেলে তা অলুক তত্পুরুষ সমাস। আর negative অর্থে সমাস হলে নঞ তৎপুরুষ। 
৪) প্র, পরা, অনু অব্যয় যুক্ত সমাস প্রাদি সমাস। অন্যান্য অব্যয় বা উপসর্গ যোগ হলে অব্যয়ীভাব সমাস। 
৫) তুলনা করলে কর্মধারয় সমাস। বিশেষ্য-বিশেষ্যে অথবা বিশেষ্য-বিশেষণ দিয়ে (ক)মধ্যপদ লোপ পেয়ে, (খ) দুটি পদ দিয়ে একই ব্যক্তি/বস্তুকে নির্দেশ করে সমস্তপদ হলে তা কর্মধারয় সমাস। 
৬) কোন পদের প্রাধান্য না নিয়ে নতুন কোন পদ (ব্যক্তি, বস্তু, ঘটনা) নির্দেশ করলে তা বহুব্রীহি সমাস।
এবার আপনার কাজ হল সমস্তপদ ও ব্যাসবাক্য দেখা এবং বুঝে নেওয়া আপনি সমাস নির্ণয় করতে পারছেন কিনা। 

সব রকম সমাসের উদাহরণ শিখতে এবং সমাসের উপর পরীক্ষা দিতে এখনই লগইন করুন www.studypress.org এ।  

 

∎StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে--

- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।

-- তারপর, (Sign up Now)-এ Click করুন।

-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।

- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।

Or, স্টাডিপ্রেসে আপনার রেজিস্ট্রেশন করা আছে কিন্তু "পাসওয়ার্ড " ভুলে গেছেন। তাহলে আপনার "ই-মেইল" ও "মোবাইল নম্বর" studypress FB page -এ Message পাঠান। নতুন পাসওয়ার্ড দেওয়া হবে।

 

∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-

১। সরাসরি কথা বলুন-(01624595959)

২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,

৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।

∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7

# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। 

bcs, bcs exam, bcs exam bangladesh, bcs exam results, bcs exam question, bcs exam quesitons, bcs exam time table 2019, bcs exam 2019, bcs exam papers, bcs exam preparation, bcs exam preparation books, bcs exam requirements, bcs exam fees, bcs exam results portal, bcs exam result 2019, bcs exam results release date, bcs exam bangladesh 2019, bcs exam bangladesh syllabus, bcs exam bangladesh preparation, bcs exam bangladesh sample quesitons, bcs exam bangladesh rules, bcs exam question and answer, bcs exam question and answer 2016, bcs exam question and answer 2015, bcs exam question and answer, bank job bangladesh 2019, bank job bangladesh circular, bank job bd circular, bank job bd guide বিসিএস, বিসিএস প্রস্তুতি, বিসিএস সিলেবাস, বিসিএস প্রশ্ন, বিসিএস বই ডাউনলোড, বিসিএস লিখিত পরীক্ষার বই, বিসিএস কি, বিসিএস পরীক্ষা, বিসিএস পুলিশ ক্যাডার, বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস, বিসিএস শিক্ষা ক্যাডার, বিসিএস প্রস্তুতি বই ডাউনলোড, বিসিএস প্রস্তুতি, বিসিএস প্রস্তুতি রুটিন, বিসিএস প্রস্তুতির বই, বিসিএস প্রস্তুতি প্রশ্ন, বিসিএস প্রস্তুতি pdf, বিসিএস সিলেবাস, বিসিএস প্রিলি, ব্যাংক জব প্রস্তুতি বই, ব্যাংক জব প্রশ্ন, ব্যাংক জব সার্কুলার, ব্যাংক জব, ব্যাংক জবের প্রস্তুতি, ব্যাংক জব কোচিং, ব্যাংক জব সিলেবাস, ব্যাংক জব সলুশন

 


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now