27 Jan 2016

 

১. মৌখিক পরীক্ষার প্রার্থীদের জন্য কমিশন হতে ডাকযোগে কোনো সাক্ষাৎকারপত্র প্রেরণ করা হবে না। কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) কর্তৃক স্বাক্ষরিত ৩৫তম বিসিএস এর সাক্ষাৎকারপত্রটি কমিশনের (www.bpsc.gov.bd) ওয়েবসাইট-এ আপলোড করা থাকবে। কমিশন কর্তৃক মৌখিক পরীক্ষাসূচি ঘোষণার পর ৩৫তম বিসিএস-এর সাক্ষাৎকারপত্রটি কমিশনের ওয়েবসাইট হতে প্রার্থী ডাউনলোড করে সংগ্রহ করবেন। কমিশন কর্তৃক ঘোষিত ৩৫তম বিসিএস-এর মৌখিক পরীক্ষার সময়সূচি অনুযায়ী প্রার্থীর জন্য নির্ধারিত মৌখিক পরীক্ষার তারিখ, রেজিস্ট্রেশন নম্বর এবং নাম সাক্ষাৎকারপত্রের ১নং অনুচ্ছেদের নির্ধারিত স্থানে প্রার্থী স্বহস্তে লিখবেন । মৌখিক পরীক্ষার নির্ধারিত তারিখ ও সময়ে সাক্ষাৎকারপত্রে উল্লিখিত কাগজপত্র এবং সাক্ষারৎকারপত্রসহ প্রার্থী সরকারী কর্ম কমিশনের আগারগাও, শেরে বাংলা নগর, ঢাকাস্থ প্রধান কার্যালয়ে মৌখিক পরীক্ষার বোর্ডে উপস্থিত হবেন । কোনো প্রার্থী নির্ধারিত তারিখ ও সময়ে মৌখিক পরীক্ষার বোর্ডে উপস্থিত থাকতে ব্যর্থ হলে উক্ত প্রার্থীর মৌখিক পরীক্ষা আর গ্রহণ করা হবে না।

২. বিশেষভাবে উল্লেখ্য, মুক্তিযোদ্ধা কোটায় চাকরি প্রাপ্তির দাবিদার প্রার্থী কর্তৃক ইতঃপূর্বে বিপিএসসি ফরম-২ এর সাথে দাখিলকৃত মুক্তিযোদ্ধা সনদের ২টি সত্যায়িত কপি, তৎসঙ্গে মুক্তিযোদ্ধা সনদধারী অর্থাৎ প্রার্থীর পিতা/মাতা/পিতামহ পিতামহী/মাতামহ/ মাতামহীর জন্মতারিখ সংবলিত এসএসসি/সমমানের সনদ, এসএসসি পাস না হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের সার্টিফিকেট/জন্মতারিখ সংবলিত প্রমাণিক দলিল, মুক্তিবার্তা/গেজেটের ২টি করে সত্যায়িত কপিসহ উল্লিখিত কাগজপত্রের ২টি সেট মৌখিক পরীক্ষার বোর্ডে অবশ্যই দাখিল করতে হবে । অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। যাচিত কাগজপত্রের ২টি সেট-এর সাথে প্রদত্ত মুক্তিযোদ্ধা সনদের উপর প্রার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর, মুক্তিযোদ্ধা সনদধারীর অর্থাৎ পিতা/মাতা/পিতামহ পিতামহী/মাতামহ/মাতামহীর জন্মতারিখ এবং মুক্তিবার্তা/গেজেট নম্বর স্পষ্ট অক্ষরে প্রার্থীকে নিজ হাতে লিখে মৌখিক পরীক্ষার বোর্ডে জমা দিতে হবে।

৩. (ক) BPSC Form-1 এবং বিপিএসসি ফরম-২-এ প্রদত্ত তথ্য এক এবং অভিন্ন হতে হবে। তথ্যের মধ্যে গরমিল হলে বিজ্ঞাপনের শর্তানুযায়ী প্রার্থী কর্তৃক BPSC Form-1-এ প্রদত্ত তথ্য চূড়ান্ত হিসেবে গণ্য হবে। BPSC Form-1-এর তথ্যের ভিত্তিতে প্রার্থীর যাবতীয় কার্যক্রম সম্পাদিত হবে।

(খ) কোনো প্রার্থী মুক্তিযোদ্ধা/ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/প্রতিবন্ধ কোটার প্রর্থিতার সপক্ষে যাচিত সনদ বিপিএসসি ফরম-২ এর সাথে প্রদান করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রাধিকার কোটার (মুক্তিযোদ্ধা/ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/প্রতিবন্ধী) প্রার্থিতা বাতিল হবে । তবে সাধারণ প্রার্থী হিসেবে বয়স থাকলে সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

(গ) BPSC Form-1-এ মুক্তিযোদ্ধা/মহিলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/প্রতিবন্ধ কোটার প্রার্থিতা দাবি না করলে পরবর্তীতে নতুন করে কোনো কোটার প্রার্থিতা দাবি গ্রহণযোগ্য হবে না।

(ঘ) BPSC Form-1-এ নাম, রেজিস্ট্রেশন নম্বর, জন্মতারিখসহ কোনো Substantive ক্রটি থাকলে পরবর্তীতে সংশোধনের কোনো সুযোগ থাকবে না। Substantive ক্রটির কারণে প্রার্থিতা বাতিল হবে।

(ঙ) BPSC Form-1-এ স্থায়ী ঠিকানায় প্রার্থী কর্তৃক উল্লিখিত জেলার প্রার্থী হিসেবে প্রার্থীর চূড়ান্ত সুপারিশ অর্থাৎ ফলাফল নির্ধারণ করা হয়ে থাকে আবেদনপত্র (BPSC Form-1) জমাদানের পর সংগতকারণে প্রার্থীর স্থায়ী ঠিকানার পরিবর্তন হলেও BPSC Form-1-এ উল্লিখিত স্থায়ী জেলার ভিত্তিতেই প্রার্থীর ফলাফল নির্ধারিত হবে ।

৪. (ক) বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের web Address: www.bpsc.gov.bd অর্থাৎ Teletalk BD Ltd এর web Address- http:/bpsc.teletalk.com.bd তে ৩৫তম বিসিএস-এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জন্য অতিরিক্ত তথ্য সংবলিত একটি সংক্ষিপ্ত অনলাইন BPSC Form-3 আপলোড করা থাকবে

(খ) উপরে ৪(ক) তে উল্লিখিত web Address-এর মাধ্যমে কমিশন কর্তৃক ৩৫ তম বিসিএস-এর জন্য নির্ধারিত BPSC Form-3 নিম্নোক্ত নির্দেশনা অনুযায়ী অনলাইন-এ বাংলায় পূরণ করে জমাদান এবং ডাউনলোড করতে হবে:

(১) ৩৫তম বিসিএস-এর User ID/Password দিয়ে Login করতে হবে।

(২) প্রার্থীর ব্যবহৃত কম্পিউটারের flash player, Unicode বাংলা ফন্ট, Updated Browser ইত্যাদি বিষয় হালনাগাদ থাকা ভালো ।

(৩) Login করার পর প্রার্থ তার form এর page এ স্বয়ংক্রিয়ভাবে বাংলা টাইপ করতে পারবেন।

(8) Desktop-এ রাখা অন্য page থেকে কপি করেও মূল page এ Insert করা যাবে।

(৫)বাংলায় টাইপ করতে Unicode keyboard layout Homepage থেকেও দেখে নেয়া যেতে পারে।

(৬) Form পূরণ করে submit করার পূর্বে পূরণকৃত তথ্য সঠিক কিনা প্রার্থ তা অবশ্যই দেখে নিবেন।

(৭)  উপরে উল্লেখিত Teletalk BD Ltd অথবা কমিশনের ওয়েবসাইট Open করলে Personal information in Bangla নামে একটি field দৃশ্যমান হবে।উক্ত Field-এ প্রার্থী তার User ID এবং Password পূরণ করার পর Freedom Fighter Status-এ নিম্নোক্ত ৪টি Option দৃশ্যমান হবে :

• Freedom Fighter.

• Child of Freedom Fighter.

• Grand Child of Freedom Fighter.

• Non Freedom Fighter.

(৮) উপরে উল্লেখিত Freedom Fighter/Child of Freedom Fighters Grand Child of Freedom Fighter/ Non Freedom Fighter Status-এ প্রার্থীর জন্য প্রযোজ্য Option টির উপর Click করলে প্রযোজ্য BPSC Form-3 দৃশ্যমান হবে।

(৯) প্রার্থীর জন্য দৃশ্যমান নির্ধারিত BPSC Form-3-এর field সমূহ বাংলায় পূরণ করতে হবে।

(১০) BPSC Form-3-এর সকল field পূরণ সম্পন হলে Submit Button-এ Click করলে Form-3 পূরণ সম্পন্ন হবে। পূরণকৃত BPSC Form-3টি দৃশ্যমান হবে।

(১১) প্রার্থীকে বাংলায় পূরণকৃত BPSC Form-3 print করে এর দুটি কপি সাক্ষাৎকারপত্রের নির্দেশনা অনুযায়ী মৌখিক পরীক্ষার বোর্ডে অবশ্যই দাখিল করতে হবে ।

(১২) Submitted Form-3 পুনরায় Edit করতে চাইলে USER/PASSWORD দিয়ে Edit option-এ ক্লিক করে Submit Button ক্লিক করলে Form-3 পুনরায় Edit করা যাবে।

৫. সাক্ষাৎকারপত্রের ৩ নং ও ৪ নং অনুচ্ছেদের (ক) থেকে (ণ) পর্যন্ত উল্লিখিত কাগজপত্র/ডকুমেন্টস সমূহের মূলকপি এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত যাচিত কাগজপত্রের নির্দেশিত সংখ্যক সেট ডকুমেন্টস এর ফটোকপি ৩০ মিনিট পূর্বে সাক্ষাৎকার বোর্ডে জমা দিতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

৬. বিপিএসসি ফরম-২ এর কপি জমা : প্রার্থীকে কমিশনের (www.bpsc.gov.bd) ওয়েবসাইট থেকে ৩৫তম বিসিএস ২০১৪-এর জন্য প্রযোজ্য একটি বিপিএসসি ফরম-২ ডাউনলোড করে উক্ত ফরম-২ এর সকল কলাম/অনুচ্ছেদ ইতঃপূর্বে কমিশনে জমাকৃত বিপিএসসি ফরম-২ তে প্রদত্ত অভিন্ন তথ্য দিয়ে যথাযথভাবে পূরণ করে মৌখিক পরীক্ষার সাক্ষাৎকার পত্রের অনুচ্ছেদ ৪(ক) থেকে (ণ) পর্যন্ত উল্লিখিত সকল সনদ/প্রত্যয়নপত্র ডকুমেন্ট এর সত্যায়িত কপি এবং যথাযথভাবে পূরণ ও স্বাক্ষরপূর্বক পুলিশ ভেরিফিকেশন ফরমসহ বিপিএসসি ফরম-২ এর একটি অতিরিক্ত সেট মৌখিক পরীক্ষার বোর্ডে অবশ্যই জমা দিতে হবে।

. প্রার্থী কর্তৃক Applicant's Preview কপি জমা: BPSC Form-1 এ প্রদত্ত ক্যাডার অপ্সহন সংবলিত Applicant's Preview এর ২টি কপি অবশ্যই মৌখিক পরীক্ষা বোর্ডে দাখিল করতে হবে।

৮. সাক্ষাৎকারপত্রের ৪ এর (খ) এবং (গ) নং অনুচ্ছেদ অনুযায়ী সংশ্লিষ্ট পদের জন্য যথাযথ নিয়োগকারী কর্তৃপক্ষের স্বাক্ষর সিলযুক্ত ছাড়পত্র, প্রথম শ্রেণির ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিয়োগকারী কর্তৃপক্ষের স্বাক্ষরযুক্ত সিল সংবলিত ছাড়পত্র প্রযোজ্য ক্ষেত্রে গৃহীত ইস্তফাপত্ৰ/অপসারণ আদেশের সত্যায়িত কপি জমা দিতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

৯. মৌখিক পরীক্ষার তারিখ কোনোক্রমেই পরিবর্তন করা যাবে না ।

১০. কমিশন সচিবালয় হতে লিখিত পরীক্ষার কোনো ডুপ্লিকেট প্রবেশপত্র ইসু করা হবে না। প্রয়োজনে সাক্ষাৎকারপত্রের ৩ নং অনুচ্ছেদের নির্দেশনামতে প্রার্থীগণ কমিশনের ওয়েবসাইট থেকে তাদের লিখিত পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে সংগ্রহ করবেন।

১১. অবশিষ্ট প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি পর্যায়ক্রমে পরবর্তীতে কমিশনের নিজস্ব ওয়েবসাইট এবং দৈনিক পত্রিকার মাধ্যমে জানানো হবে ।

১২. বিজ্ঞপ্তিটি কমিশনের (www.bpsc.gov.bd) ওয়েবসাইট-এ পাওয়া যাবে।

[পড়াশোনা এবং জ্ঞানার্জনের মাধ্যমে ভালোভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করুন:

চাকুরির ক্ষেত্রে কোনোরূপ তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।]

 

(আ. ই.ম নেছার উদ্দিন)

পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার)

 


BCS PRELIMINARY & WRITTEN

Learn from scratch to become a first class officer.


BANK JOBS

A huge collection of Bank Job Questions to guide you through.


NTRCA

Easy and simple way to succeed.


GOVT. JOBS

StudyPress has solutions of ALL previous govt job tests.


MBA ADMISSION TEST

Worried about Math and English? Try Studypress


CURRENT NEWS

Every Important News updates for Job Preparation.


MISTAKE LIST

Something you will find nowhere else, but you need the most.


ALL PREVIOUS QUESTION & SOLUTIONS

The test was held yesterday? Solution is here!!


Login Now